২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নিউজ আপডেট

হোমঅল ক্যাটাগরিমানব দেহে যেভাবে কাজ করে টিকা

মানব দেহে যেভাবে কাজ করে টিকা

মানব দেহে যেভাবে কাজ করে টিকা

কোনো সংক্রামক ব্যাধির জীবাণু দেহে প্রবেশ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে অ্যান্টিজেন বা বহিরাগত হিসেবে চিহ্নিত করে। এই অ্যান্টিজেনকে ধ্বংস করার জন্য দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউন সিস্টেম অ্যান্টিবডি তৈরি করা শুরু করে, যা জীবাণুকে ধ্বংস করতে সাহায্য করে।

টিকা এই প্রক্রিয়াতেই কাজ করে। অর্থাৎ নির্দিষ্ট রোগের টিকা গ্রহণের পর শরীর সেই রোগের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করে। যেমন করোনা আক্রান্ত রোগীকে যদি টিকা দেওয়া হয়, তাহলে শরীরে করোনার বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়। এই অ্যান্টিবডি তখন ভাইরাসের বিরুদ্ধে কাজ করে।

টিকা দেওয়ার ফলে যেহেতু আগে থেকেই দেহে এন্টিবডি তৈরি হয়ে থাকে, তাই পরবর্তীতে জীবানু শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে না। এভাবে শরীরে অ্যান্টিবডি তৈরির মাধ্যমে রোগ প্রতিরোধ, এমনকি রোগ নির্মূলেও ভূমিকা রাখে টিকা।

তবে মাত্র দুটি রোগকে নির্মূল করা গেলেও কয়েক ডজন রোগ দূরীকরণ ও নিয়ন্ত্রণে অসামান্য অবদান রেখে চলেছে এই প্রতিষেধক।

টিকা কাজ করে যেভাবে

টিকা নিয়ে মানুষের মনে প্রশ্নের অন্ত নাই। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো মানব দেহে কিভাবে কাজ করে টিকা? বিজ্ঞানীরা জানিয়েছেন, রোগ প্রতিষেধক টিকা বা ইনজেকশনের মাধ্যমে রোগের দুর্বল অক্ষতিকর কিংবা মৃত জীবানু রোগীর দেহে ঢোকানো হয়। রোগের বিরুদ্ধে লড়তে শ্বেতকনিকা অ্যান্টিবডি তৈরি করে। পরে রোগীর দেহে রোগজীবানু ঢুকলে অ্যান্টিডবি তাকে মেরে ফেলে। আর এভাবেই সাফল্যের মুখ দেখে একেকটি টিকা।

বিজ্ঞানীরা বিভিন্ন রোগের জন্য বিভিন্ন ধরনের টিকা তৈরি করেছেন। শেয়ার আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছু রোগ যেমন: হাম, জল বসন্ত ও ইয়োলো ফিভার—ইত্যাদির জন্য তারা এসব রোগের জীবাণু বা প্যাথোজেন তথা ভাইরাস, ব্যাকটেরিয়া বা অন্যান্য সংক্রামক জীবাণুর মধ্যে থেকে কোনো দুর্বল বা অক্ষতিকর জীবাণু ব্যবহার করেন।

অন্যান্য টিকা যেমন: ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধের ইঞ্জেকশন তৈরি করা হয় মৃত অর্থাৎ নিষ্ক্রিয় জীবাণু দিয়ে।

এই পথ অনুসরণ করে বিগত কয়েক দশকে পোলিও টিকা তৈরিতে দুর্বল বা অক্ষতিকর জীবাণু ব্যবহার থেকে সরে এসে নিষ্ক্রিয় জীবাণু ব্যবহারের প্রচলন ঘটেছে।

Share With:
Rate This Article
Author

healthtechbd24@gmail.com

No Comments

Leave A Comment