২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নিউজ আপডেট

হোমঅল ক্যাটাগরিমাড়ির রোগ কেন হয়, প্রতিকার কী

মাড়ির রোগ কেন হয়, প্রতিকার কী

মাড়ির রোগ কেন হয়, প্রতিকার কী

অনেকে মাড়ির সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মাড়ির রোগ কেন হয় ও এর প্রতিকার কী, সে সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মাড়ির রোগ, কারণ ও প্রতিকার সম্পর্কে জানিয়েছেন রাজ ডেন্টাল সেন্টারের প্রতিষ্ঠাতা ডা. মো. আসাফুজ্জোহা রাজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

মাড়ির রোগ কী, কেন হয়। সঞ্চালকের এই প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, আমরা যদি মাড়ির রোগের কথা চিন্তা করি, তাহলে দুই ভাগে ভাগ করতে পারি এটাকে। একটি শুধু মাড়ির রোগ, আরেকটি মাড়ির ধারক কলার রোগ। ধারক কলা মানে দাঁত যার মাধ্যমে নির্দিষ্ট স্থানে আটকে থাকে। মানে শক্ত ভাবে মুখে আটকে থাকে। দুটো মিলে আমরা মাড়ির রোগ বলে থাকি।

আমরা মুখ খুললে যে লাল অংশটি দেখতে পারি, দাঁতের সঙ্গে লেগে আছে, সেটাই মাড়ি। মাড়ি ফুলে যেতে পারে, ব্রাশের সময় মাড়ি থেকে রক্ত পড়তে পারে, থুথু ফেললে রক্ত পড়তে পারে, কিছু খেলে রক্ত পড়তে পারে। এটি হচ্ছে মাড়ির রোগ।

যদি কেউ অল্প সময়ের মধ্যে মাড়ির রোগের চিকিৎসা না পায়, তাহলে এ রোগটি আস্তে আস্তে দাঁতের ধারক কলা… আমি আগেই বলেছি দাঁত দুটি জিনিসের মাধ্যমে আটকে থাকে। একটি মাড়ি, অপরটি হচ্ছে চোয়ালের হাড়। এ দুটির মধ্যে যখন ইনফেকশন ছড়িয়ে যায়, তখন আমরা বলি দাঁতের ধারক কলার রোগ অথবা পেরিয়োডেন্টাইটিস। এ রোগটি হয়ে গেলে আসলে থামতে থাকে না। দেখা যায়, ক্ষয় হতে হতে মাড়িকে দুর্বল করে, দাঁতকে দুর্বল করে পড়ে যেতে পারে।

মাড়ির রোগ, কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

Share With:
Rate This Article
Author

healthtechbd24@gmail.com

No Comments

Leave A Comment