২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নিউজ আপডেট

হোমঅল ক্যাটাগরিবাজেটের ১০% সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বরাদ্দের দাবি

বাজেটের ১০% সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বরাদ্দের দাবি

বাজেটের ১০% সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বরাদ্দের দাবি

গতকাল মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সাথে বেসিস সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির বৈঠকে এই দাবি জানানো হয়।

বৈঠকে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বেসিস ফিনটেক, এডুটেক, হেলথটেক, ই-কমার্স-এর পাশাপাশি সরকারের প্রায় সব ই-গভর্নেন্স প্রকল্প বাস্তবায়নে দেশের অভ্যন্তরে এবং সরকারের পাঁচ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। একইসাথে তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহ অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে অগ্রাধিকার দেওয়ার বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি।

বেসিস সভাপতি আরও বলেন, তথ্যপ্রযুক্তি খাত দেশের উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার। সম্প্রতি প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছে। বেসিস এ ব্যাপারে একটি সুবিস্তৃত প্রস্তাবনা ও সুপারিশ তৈরি করছে। যা শিগগিরই প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে দাখিল করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বেসিস নেতাদের এসব প্রস্তাব ও দাবি মনোযোগসহকারে শোনেন এবং তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক দাবি এবং সুপারিশ বাস্তবায়নে যথাসম্ভব সব রকম সহযোগিতার আশ্বাস দেন।

রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ।

Share With:
Rate This Article
Author

healthtechbd24@gmail.com

No Comments

Leave A Comment